ওয়েব হোস্টিং কি? কেন প্রয়োজন?

Posted

ওয়েব হোস্টিং কি ও কেন

একটি কার্যকর ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট এর জন্য যে সকল উপাদান সমূহের প্রাপ্যতা নিশ্চিত করা সবার আগে প্রয়োজন হয় তাদের মধ্যে ওয়েব হোস্টিং অন্যতম। স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগতে পারে- ওয়েব হোস্টিং কি ও কেন প্রয়োজন?

ওয়েব হোস্টিং কি বা ওয়েব হোস্টিং কাকে বলে?

ওয়েব হোস্টিং হচ্ছে অনলাইনে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের তথ্য বা ডাটা, ছবি, অডিও ও ভিডিও ফাইলসহ একটি ওয়েবসাইট প্রকাশ করার জন্য প্রয়োজনীয় সব ধরণের ফাইল সংরক্ষণ ও ব্যবহার করার সুবিধা প্রদান বিষয়ক সেবা।

সহজভাবে বললে আমরা ব্যাক্তিগত ও কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে ডাটা ও ডিজিটাল ফাইল রাখার জন্য যেমন হার্ডডিক্স ব্যবহার করি। ঠিক তেমনি অনলাইনে আমাদের ওয়েবসাইটের ফাইলপত্র রাখার জন্য একটি ওয়েব হোস্টিং প্রদানকারীর কাছ থেকে তাদের ওয়েব সার্ভারের কিছু অংশ ভাড়া নেয়ার নামই হচ্ছে ওয়েব হোস্টিং।

ওয়েব হোস্টিং কেন প্রয়োজন?

ওয়েব হোস্টিং সার্ভিস একজন ওয়েবসাইট প্রকাশক, ওয়েব ডিজাইনার বা ডেভালপারকে স্বাধীনভাবে তার ক্রয়কৃত ওয়েবস্পেস এর মধ্যে যেকোন ডাটা বা ডিজিটাল ফাইল সংরক্ষণ করে রাখার সুবিধা প্রদান করে। এছাড়াও আপনি আপনার প্রয়োজন অনুযায়ী পরবর্তীতে আপনার হোস্টিং সার্ভার পরিবর্তন, পরিবর্ধন, ওয়েবস্পেস বৃদ্ধি ও অন্যান্য সুবিধা বৃদ্ধি করে নিতে পারবেন।

নিজস্ব ওয়েব হোস্টিং একাউন্ট কেনা থাকলে আপনার ক্রয়কৃত হোস্টিং স্পেস এর মধ্যে পছন্দ বা ওয়েবসাইটের ধরণ ও গ্রাহক পর্যায়ে প্রদানকৃত সেবাসমূহের জন্য আবশ্যিক কার্যক্ষমতা প্রাপ্তির সুবিধা বিবেচনা করে সাধারণ এইচটিএমএল ও সিএসএস ব্যবহার করে স্ট্যাটিক ওয়েব ডিজাইন করে নিতে পারবেন। কিংবা ওয়েব এপ্লিকেশন সফটওয়্যার, যেমন- ওয়ার্ডপ্রেস অথবা কন্টেন্ট ম্যানেজম্যান্ট সিস্টেম, যেমন- জুমলা, ড্রপাল, সপিফাই প্রভৃতি ব্যবহার করে ডাইনামিক ওয়েব ডেভালপ করে নিতে পারবেন।

অনলাইন অথরিং ইন্টারফেস যুক্ত ওয়েব এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করে কোন প্রকার প্রোগ্রামিক ভাষা বা সংকেত না জেনেও যে কোন সুস্থ, স্বামর্থবান ব্যক্তি নিজের জন্য একটি দৃষ্টিনন্দন ওয়েবসাইট তেরি করে নিতে সক্ষম হবেন।

কেন ওয়েব হোস্টিং সার্ভিস কিনবেন?

প্রশ্নটির উত্তরে একটি কথা না বললেই নয়। দুনিয়াতে কোনো কিছুই ফ্রি পাওয়া যায় না। ভালো কিছু পেতে হলে পয়সা খরচ করতে হবেই। নয়ত বিনা খরচে কোন ফ্রি সার্ভিস ব্যবহার করলে দেখা যাবে- সেই ফ্রি সেবাদাতা প্রতিষ্ঠান আপনাকেই তাদের পণ্য বানিয়ে ছাড়বে। যেমন- ব্লগস্পট অথবা ওয়ার্ডপ্রেস.কম প্রভৃতি ওয়েব হোস্টের কথাই ধরুন।

ব্লগস্পট বা ব্লগার.কম

আপনি কস্ট করে ব্লগস্পটে একটি মানসম্মত ওয়েবসাইট বানালেন। ভিজিটর বৃদ্ধি করে এডসেন্স এপ্রুভালও পেয়ে গেলেন। আপনি ব্লগস্পট ব্যবহার করার জন্য এডসেন্স এর আয়ের কত পার্সেন্ট পাবেন তাকি জানেন- ৫৫% । অথচ বছরে মাত্র ২ থেকে ৩ হাজার টাকা খরচ করে ওয়েব হোস্টিং কিনে ওয়েবসাইট তৈরি করলে কি লাভ হবে একটু জেনে নিন। এডসেন্স এর আয়ের ৬৮% আপনি পাবেন। ঐ অতিরিক্ত ১৩% ব্যবহার করে আপনার হোস্টিং ব্যয় তো উঠতোই, উপরন্তু লাভও হতো প্রচুর। এছাড়া বোনাস হিসেবে পাবেন দর্শক বা গ্রাহক আস্থা, বিশ্বাস ও উচ্চ মর্যাদা।

ওয়ার্ডপ্রেস.কম

এবার আসি ওয়ার্ডপ্রেস.কম এর কথায়। ওয়ার্ডপ্রেস.কম -এ আপনি শুধু এডসেন্স কেন, কোন এড নেটওয়ার্কের এডই ব্যবহার করতে পারবেন না। ভালো মানের থিম ব্যবহার করতে পারবেন না। প্লাগইনস সুবিধাও পাবেন না। ই-কমার্স ওয়েব ডিজাইন করারতো প্রশ্নই আসেনা। অর্থাৎ ওয়ার্ডপ্রেস.কম এর ফ্রি সার্ভিস ব্যবহার করে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে আয়ের আশা শুন্যই বলা চলে। উপরন্তু, আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস.কম কতৃপক্ষ এড বসিয়ে ঠিকই তাদের হোস্টিং খরচ তুলে নিয়ে এক্সট্রা আয় করবে। আপনি তার কোন লভ্যাংশ পাবেন না।

কি কারণে ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস ব্যবহার করবেন না?

ফ্রি হোস্টিং মানেই ফাঁকিবাজি! মূলত প্রতিটি ফ্রি হোস্টিং সার্ভিস অফার করা হয় উক্ত ওয়েব হোস্টের পেইড ওয়েব হোস্টিং সার্ভিসকে বিক্রি করার জন্য। তারা যখন বুঝতে পারে আপনি তাদের হোস্টিং সার্ভিস কিনবেন না। তখন বিনা নোটিশে আপনার হোস্টিং একাউন্ট বন্ধ করে দেবে। এক্ষেত্রে আপনি তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করলেও লাভ হবে না। কেননা তারা আপনার প্রশ্নের উত্তর দেতে বাধ্য নয়। ফ্রি হোস্টিং সার্ভিস তাদের ব্যবসার প্রচারণার একটি মাধ্যম মাত্র।

কিভাবে একটি ভাল ওয়েব হোস্টিং সার্ভিস কিনবেন?

একটি ভাল ওয়েব হোস্ট খুঁজে পেতে হলে অনলাইনে ওয়েব হোস্টিং রিভিউ করার সাইটগুলোতে একটু চোঁখ বুলিয়ে নিন। যে কোম্পানির হোস্টিং রিভিউ বা গ্রাহক সন্তুষ্টি ও মতামত ভালো মনে হবে তার কাছ থেকেই আপনার কাঙ্খিত ওয়েব হোস্টিং স্পেস কিনবেন।

ওয়েব হোস্টদের মধ্যে তুলনামূলক লেখাসমূহ পড়ে যাচাই ও বাছাই করবেন। সবসময় নিজের নির্বাচনের উপর আস্থা রাখবেন।

আমার ব্যাক্তিগত অভিজ্ঞতায় যাদের সেবাসমূহ গ্রহণযোগ্য বলে মনে হয়েছে তাদের একটি লিস্ট নিচে দেওয়া হলো।

বাংলাদেশের সেরা ওয়েব হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

  1. TunerPage.Net
  2. XeonBD.Com
  3. HostSeba.Com

আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রেষ্ঠ ওয়েব হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

  1. HostGator.Com (ব্যক্তিগত বা পেশাদার ব্লগারদের জন্য প্রথম পছন্দের ওয়েব হোস্ট)
  2. InMotionHosting.Com (ব্যবসায়িক বা কর্পোরেট প্রতিষ্ঠানের ওয়েবসাইট হোস্টিং করার জন্য সেরা)
  3. NameCheap.Com (সাশ্রয়ী ডোমেইন রেজিস্ট্রার ও উচ্চ মানসম্পন্ন দ্রুতগতির ওয়েবসাইট হোস্টিং প্রতিষ্ঠান)

সর্বোচ্চ সুরক্ষা, গতি ও পারফর্মেন্স এর জন্য VPS সেবা নিতে পারেন।

ওয়েব হোস্টিং কেনার প্রধান শর্ত সমূহ

ওয়েব হোস্টিং কেনার জন্য আপনাকে অবশ্যই প্রথমে একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে নিতে হবে। কারণ, একটি রেজিস্টার্ড ডোমেইন নেম ছাড়া আপনি ওয়েব হোস্টিং স্পেস কিনতে পারবেন না। কিভাবে একটি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন তার পূর্ণাঙ্গ নির্দেশনা নিচের লিংকে প্রদত্ত লেখাতে পাবেন।

ডোমেইন নেম রেজিস্ট্রেশনের প্রয়োজনীয়তা

বাংলাদেশের সেরা তিনটি ওয়েব হোস্টিং অফার সমূহ

আপনাদের সুবিধার্থে বাংলাদেশের শ্রেষ্ঠ তিনটি ওয়েব হোস্টিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সেরা তিনটি ওয়েব হোস্টিং অফার নিয়ে নিচের লেখাটি তৈরি করা হয়েছে। বিস্তারিত জানতে নিচের লেখাটি পড়ে দেখুন।

Compare Top 3 Web Hosting Offers in Bangladesh

লেখাটি পড়ে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে আমাদের অনুপ্রাণিত করবেন।

ধন্যবাদ সবাইকে

Author
Categories ,


Subscribe To Our Newsletter

* indicates required


Recent English Articles
Recommended Domain Register - NameCheap.Com
Exclusive Offer: 15% off your first domain
Recommended Web Host - HostGator.Com
Get 20% off all New HostGator Hosting plans with Coupon: SNAPPY.
বাংলা ভাষায় লিখিত সাম্প্রতিক প্রকাশনা
অনলাইনে টাকা আয় করা সম্পর্কিত প্রকাশনা