ওয়ার্ডপ্রেস কি, কেন শিখব এবং ওয়ার্ডপ্রেস শিখে কিভাবে আয় করা যায়?

Posted

ওয়ার্ডপ্রেস কি?

ওয়েব ডিজাইনিং জগতে পা রাখা মাত্রই একজন শিক্ষানবীশ ওয়েব ডিজাইনারকে যে বিষয়টি আগ্রহী করে তোলে তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। স্বাভাবিকভাবেই তাদের প্রথম পাঠ হয়- ওয়ার্ডপ্রেস কি ও কেন শিখব এবং ওয়ার্ডপ্রেস শিখে কিভাবে আয় করা যায়, -এই প্রশ্নের উত্তর খুঁজে বের করা।

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে এমন একটি ওয়েব এপ্লিকেশন সফটওয়্যার যা কিনা একজন ব্যবহারকারীকে অনলাইনে একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস ব্যবহার করে লেখা, ছবি, অডিও বা ভিডিও প্রকাশ করার সুবিধা প্রদান করে।

ব্যবহারের সুবিধা বিবেচনা করে ওয়ার্ডপ্রেসকে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম না বলে একটি ব্লগ প্রকাশনার ওয়েব এপ্লিকেশন সফটওয়্যার বলাটাই যুক্তিযুক্ত বেশী হবে। কারণ অন্যান্য জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজম্যান্ট সফটওয়্যার যেমন- ড্রুপাল এর মত ওয়ার্ডপ্রেস একজন সাধারণ ব্যবহারকারীকে সম্পূর্ণ ওয়েবসাইটকে নিজের মত করে সম্পাদনা বা ডিজাইন করার সুযোগ প্রদান করে না।

বিস্তারিত জানতে পড়ুন- ড্রুপাল, ওয়ার্ডপ্রেস এবং জুমলা এর মধ্যে তুলনামূলক আলোচনা

ওয়ার্ডপ্রেসে একাধিক ব্যবহারকারী বা ইউজার যুক্ত করার সুবিধা থাকলেও ইউজারদের কার্যবিধি নিয়ন্ত্রণ, ক্ষমতা নির্ধারণ, লেখা প্রকাশ করা, মতামত প্রকাশ করা ও পরবর্তীতে তা সম্পাদনা করার সুবিধা প্রভৃতি সীমিত।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনি সুরক্ষিত একটি মত বিনিময়ের জন্য উপযুক্ত ডিসকাশন ফোরাম তৈরি করতে পারবন না। যদিও প্লাগইনস ব্যবহার করে ফোরাম তৈরি করা যায়, তারপরও তা ফোরাম ব্যবহারকারীকে যথেষ্ঠ সুবিধা প্রদান করবেনা।

ব্লগ সফটওয়্যার হিসেবে ওয়ার্ডপ্রেস ব্যবহারের সুবিধাসমূহ

যদি একটি ব্যক্তিগত ব্লগ বা তথ্য ভিত্তিক ওয়েবসাইট প্রকাশ করার কথা ভাবা হয় অর্থাৎ যে ওয়েবসাইট তৈরি করার উদ্দেশ্য হবে তার দর্শকদের শুধুমাত্র তথ্য, উপাত্ত, ডিজিটাল কন্টেন্ট প্রদর্শন, ডাউনলোড করা, ইত্যাদির মধ্যে সীমিত তবে ওয়ার্ডপ্রেস অন্য সবার চাইতে সব দিক দিয়েই শ্রেষ্ঠত্বের দাবীদার। কেননা এতে আছে এমন কিছু সুবিধা যা খুবই সহজে একজন ব্যবহারকারীকে নিজের লেখা বা ছবি বা ভিডিও প্রকাশ করার সুবিধা প্রদান করবে।

Load WordPress Sites in as fast as 37ms!

ওয়ার্ডপ্রেস কেন শিখব?

ওয়ার্ডপ্রেস শেখাটাও খুব সহজ। একজন আগ্রহী কোন প্রকার প্রোগ্রামিং ভাষা সম্পর্কে শিক্ষা না নিয়েও ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি দৃষ্টিদনন্দন ওয়েবসাইট প্রকাশ করতে পারবেন। তাছাড়া ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করা জন্য এর থিম ডাইরেক্টরিতে ও উন্মুক্তভাবে বিভিন্ন থিম তৈরিকারকের ওয়েবসাইটে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে পেশাদার মানের তৈরি করা থিম পাওয়া যায়।

এছাড়া আরও আছে বিনামূল্যে প্লাগইনস ব্যবহার করার সুবিধা। যা কিনা একজন ব্যবহারকারীকে ওয়েবসাইট ব্যবহার করে দর্শকদের জন্য সাবস্ক্রিপশন ফর্ম, ইমেইল কন্টাক্ট ফর্মের মাধ্যমে ওয়েবসাইট তৈরিকারকের সাথে যোগাযোগ করার সুবিধা প্রদান, ডিজিটাল কন্টেন্ট ডাউনলোড করা, এড বা এফিলিয়েল লিংক এর মাধ্যমে অনলাইনে আয় করা প্রভৃতি সুবিধা প্রদান করে।

ওয়ার্ডপ্রেস কাদের জন্য উপযুক্ত?

যে ‌সকল ব্যক্তি সবেমাত্র ওয়েব ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেছেন বা শিক্ষানবীশ তারা প্রথমেই ওয়ার্ডপ্রেস শিখে তাদের পেশাগত জীবন শুরু করতে পারেন।

ওয়ার্ডপ্রেস শিখাটা খুবই সহজ। বর্তমানে ওয়ার্ডপ্রেস শেখার জন্য বাজারে প্রচুর মানসম্মত ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল প্রকাশনা বা বই পাওয়া যায়। এছাড়া অনলাইনেও ওয়ার্ডপ্রেস শেখার অনেক টিউটরিয়াল ওয়েবসাইট আছে। যেখানে ভিজিট করে যে কোন স্তরের একজন শিক্ষার্থী সহজেই ওয়ের্ডপ্রেস শিখতে পারবেন। এর বাইরেও সমগ্র বিশ্বব্যাপী রয়েছে এর অগণিত ভক্ত, গুনগ্রাহী ও স্বতস্ফূর্ত নিবেদিতপ্রাণ সাহায্যকারী যারা আপনাকে যে কোন সমস্যার সমাধান দিতে সক্ষম ও ইচ্ছুকও বটে।

একজন ওয়ার্ডপ্রেস ডিজাইনারের বাজার চাহিদা কেমন?

বিভিন্ন গবেষণামতে বর্তমানে ইন্টারনেটে যত ওয়েবসাইট প্রকাশ হয় তার প্রায় ৭০% ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি হয়। সুতরাং বুঝতেই পারছেন একজন ওয়ার্ডপ্রেস ডিজাইনার এর বাজার চাহিদা কেমন হতে পারে।

আপনি ওয়ার্ডপ্রেস, ওয়ার্ডপ্রেস এর জন্য থিম তৈরি, প্লাগইনস ডেভালপমেন্ট প্রভৃতি যত ভালোভাবে শিখতে পারবেন, তত ভালভাবে আপনি একজন ওয়ার্ডপ্রেস প্রফেশনাল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন।

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখে আয় করা যায়?

আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী একটি সাধারণ মানের ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করে আপনি নূন্যতম ১০০ ডলার আয় করতে পারবেন। আপনার ওয়েবসাইটের মান যত ভাল হবে, আপনার আয় করার সম্ভাবনা তত বৃদ্ধি পাবে। এক্ষেত্রে কোন সীমা-পরিসীমা নেই।

ওয়েবসাইটের গুরুত্ব ও মান অনুযায়ী বর্তমান বাজারে এমন বহু ওয়েব ডিজাইনিং কোম্পানি আছে যারা প্রতিটি ওয়েবসাইট ডিজাইন করার জন্য এমনকি ৫০,০০০ ডলার বা তার চাইতেই বেশি মূল্যে কাজ করছে।

ওয়ার্ডপ্রেস ব্লগ ডিজাইন করে কিভাবে আয় করা যায়?

বর্তমানে বিশ্বজুড়ে এমন অনেক ব্যক্তি আছেন যারা শুধুমাত্র ১টি ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করে এবং তাতে নিয়মিত লেখালেখি করে ঐ ব্লগে গুগল এডসেন্স বা অন্যান্য প্রতিষ্ঠানের বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সর আর্টিকেল লিখে বা বিভিন্ন পণ্য বিক্রি করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছেন। একটি ওয়ার্ডপ্রেস ব্লগকে সুন্দর ভাবে নকশা বা ডিজাইন করে তাতে মানসম্মত লেখা প্রকাশ করা অথবা অন্যান্য মূল্য সংযোজনকৃত সেবা প্রদানের মাধ্যমে আপনার পক্ষেও একটু চেষ্টা করলে নিশ্চিতভাবেই অনলাইনে আয় করা সম্ভব হবে।

এ বিষয়ে আরো জানতে নিচের লেখাটি পড়ে নিন-

How to Make Money Online Blogging with Wordpress

ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয়

বর্তমান বিশ্বে লক্ষ লক্ষ পেশাজীবী অনলাইনে ফ্রিল্যান্সিং কাজ করে প্রচুর টাকা উপার্জন করছেন। আপনি ভালোভাবে ওয়ার্ডপ্রেস ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখে বিভিন্ন জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের সদস্য হিসেবে যোগদান করে তাদের মাধ্যমে ওয়েব ডেভেলপমেন্ট, থিম ডেভেলপমেন্ট বা কাস্টমাইজেসন, প্লাগইন ডেভেলপমেন্ট এর কাজ দাতাদের সাথে যোগাযোগ করে কাজ করতে পারবেন।

আপনি যদি ভালো মানের কাজ করে কাজ দাতার বেঁধে দেয়া সময়ের মধ্যে তার কাজটি সম্পন্ন করে দিতে পারেন তবে নিশ্চিত ভাবেই পরবর্তীতে বিভিন্ন ভাবে আপনি আরও প্রচুর কাজ পাবেন। অর্থাৎ আপনার কর্মকুশলতাই আপনার সাফল্যের পথে আপনাকে ধাবিত করে নিয়ে যাবে।

ফলাফল স্বরূপ আপনি ধৈর্য ধরে কিছুদিন এইভাবে কাজ করে যেতে পারলে একটা সময় হয়তো এমন আসবে যখন সময়ের অভাবে আপনি নিজেই বিভিন্ন কাজ ছেড়ে দিতে বাধ্য হবেন। আর যতটুকু সময় কাজ করতে পারবেন তাতেই আপনার প্রতি মাসে কয়েক লক্ষাধিক টাকার উপরে উপার্জন করা সম্ভব হবে।

এ বিষয়ে আরো জানতে পড়ুন- কিভাবে ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয় করা যায়?

প্রাসঙ্গিক লেখাটি পড়ে দেখতে পারেন-

ওয়ার্ডপ্রেস এর সর্বাধিক জনপ্রিয় ১০টি ফ্রি প্লাগইন

ফ্রি অথবা প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করে আয়

আপনি যদি দক্ষতার সাথে ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করতে সক্ষম হন তবে বিভিন্ন ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য নতুন থিম ডেভেলপমেন্ট অথবা অন্য একটি ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করে প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে প্রাথমিক ভাবে আপনাকে আপওয়ার্ক, ফিভার, ফ্রিল্যান্সার.কম প্রভৃতি ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে প্রযুক্তি বিশ্বে আপনার কাজের দক্ষতার প্রমাণ দিতে হবে। পরবর্তীতে আপনার পরিচিতি যত বৃদ্ধি পাবে ততই স্বাধীনভাবে নিজস্ব প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করার সুযোগ তৈরি হবে ও আয়ের ক্ষেত্রে ঈর্ষণীয় সাফল্য অর্জন করা সম্ভব হবে।

wp_en_336x280

প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস প্লাগইন ডেভেলপমেন্ট করে আয়

ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশনের মতো ঠিক একইভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ডেভেলপমেন্ট করেও অনলাইনে প্রচুর টাকা আয় করার সুযোগ আছে। এক্ষেত্রে আপনি দক্ষতার পাশাপাশি যতটা সৃজনশীলতার পরিচয় দিতে পারবেন, ঠিক ততটাই সাফল্যের সাথে আয় করতে সক্ষম হবেন।

অনলাইনে বা অফলাইনে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল বা শিক্ষা প্রদান করে আয়

আপনি অনলাইনে বা অফলাইনে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল বা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন বিষয়ের উপর কোর্স বা শিক্ষা কার্যক্রম পরিচালনা করে সম্মানজনক জীবিকা তথা উপার্জন করতে সক্ষম হবেন। বর্তমানে প্রযুক্তি বিশ্বে ওয়ার্ডপ্রেস প্রফেশনাল টিউটর বা শিক্ষকদের ভালো চাহিদা রয়েছে।

ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করা বা সমস্যা সমাধান করে আয়

একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ডেভালপার ক্লায়েন্ট বা সেবা গ্রহীতাদের ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা বা বিভিন্ন সমস্যা সমূহের সমাধান করার মাধ্যমে পারিশ্রমিক গ্রহণ করে প্রচুর টাকা উপার্জন করতে সক্ষম হন। বর্তমান সময়ে এই ধরনের কাজ করতে সক্ষম পেশাজীবীদের জন্য বিশ্বজুড়ে বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানে আকর্ষণীয় সম্মানীর বিনিময়ে কাজের যথেষ্ঠ সুযোগ ও সম্ভাবনা রয়েছে।

লেখা প্রকাশনা সংশ্লিষ্ট ঘোষণা

আমার আজকের এই লেখাটি পড়ে কেমন লাগলো? যদি ভাল লেগে থেকে তবে নিচের কমেন্ট বক্সে আপনার মতামত জানালে আমরা অনুপ্রাণিত হব।

ভবিষ্যতে ওয়ার্ডপ্রেস নিয়ে আরও গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ লেখার ইচ্ছে রয়েছে। সম্মানিত দর্শকদের অগ্রিম আমন্ত্রণ জানাচ্ছি- সাবস্ক্রাইব বক্সে আপনার ইমেইল ঠিকানা লিখে সাবস্ক্রাইব বাটনে ক্লিক করে আমাদের সঙ্গেই থাকবেন। এতে করে ভবিষ্যতে এ ধরণের লেখা প্রকাশ পেলে সবার আগে আপনি তার নোটিফিকেশন ইমেইল পেয়ে যাবেন।

ওয়ার্ডপ্রেস কি ও কেন শিখব এবং ওয়ার্ডপ্রেস শিখে কিভাবে আয় করা যায়? – বিষয়ভিত্তিক লেখাটি সম্পূর্ণ পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

সাব্বির আহমদ রাহিক

Author
Categories ,


Subscribe To Our Newsletter

* indicates required


Recent English Articles
Recommended Domain Register - NameCheap.Com
Exclusive Offer: 15% off your first domain
Recommended Web Host - HostGator.Com
Get 20% off all New HostGator Hosting plans with Coupon: SNAPPY.
বাংলা ভাষায় লিখিত সাম্প্রতিক প্রকাশনা
অনলাইনে টাকা আয় করা সম্পর্কিত প্রকাশনা